starbangla.tv l tv channel l News & Program
Welcome
Login / Register

১২ রকম মানুষ যাদেরকে ফেরেশতা বদদোয়া করে তাদের পরিচয় কোরান হাদীসের আলোকে

Thanks! Share it with your friends!

URL

You disliked this video. Thanks for the feedback!

Sorry, only registred users can create playlists.
URL


Added by Admin in Al-quran
47 Views

Description

Islamic Knowledge (Bangla)
12 TYPE OF MORTAL

১২ রকম মানুষ যাদেরকে ফেরেশতা বদদোয়া করে
১) মুযামুল কবিরের ১২৭০৯ নং হাদীস যে সব লোক সাহাবায়ে কেরাম গনের সম্পর্কে মন্দ কথা বলবে, সাহাবায়ে কেরাম এর সমালোচনা করবে তাদের উপর ফেরেশতাগন লানত করে। হাদীসের ভাষা হল নবী করিম (দঃ) এরশাদ করেন যে আমার সাহাবাগনকে গালি দিল তার উপর আল্লাহ, ফেরেশতা ও সমস্ত লানকতারীগন লানত করে।
সাহাবাগনের সম্পর্কে আল্লাহ তায়ালা সুরা তাওবায় আয়াত ১০০ তে এরশাদ করেন (রাদিয়াল্লাহু আনহুম ওয়ারাদু আনহ) তারা তাদের রবের উপর সন্তুষ্ট ছিল আর আর রবও তাদের উপর রাজি হয়ে গেছেন।
২) সহিহ মুসলিম এর ১৩৭১ নং হাদীস – হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্নিত তিনি বলেন নবী করিম (দঃ) এরশাদ করেন, যদি মদীনা শরীফে কেহ বেদয়াতের প্রচলন করে এবং বেদাতীকে আশ্রয় দান করে তার উপর তার উপর আল্লাহ, ফেরেশতা ও সমস্ত লোক লানত করে। এবং কেয়ামতের দিন তার কোন নফল এবাদত কবুল হবে না তার কোন ফরয এবাদত কবুল হবে।
৩) সহিহ বুখারীর ১৮৭৭ নং হাদীস- যারা মদীনা বাসীর উপর যুলম করে এবং মদীনাবাসীকে ভয় প্রদশন করে তাদের উপর আল্লাহ, ফেরেশতা ও সমস্ত লোক লানত করে। এবং কেয়ামতের দিন তাদের কোন নফল এবাদত কবুল হবে না তার কোন ফরয এবাদত কবুল হবে।
৪) সহীহ বুখারীর ৩৫০৮ নং হাদীস- হযরত আলী (রাঃ) হতে বনিত নবী করিম (দঃ) এরশাদ করেন কেহ নিজের পিতা ব্যতীত অন্যকারো দিকে নিজের নিসবত করল (অথ্যাৎ অন্য কোন ব্যক্তিকে নিজের পিতা বলে পরিচয় দিল) এবং নিজের মালিক ব্যতিত অন্যকারো প্রতি সম্পর্কের পরিচয় দিল তার উপর আল্লাহ তায়ালা ফেরেশতা এবং সকল লোকের লানত। কেয়ামতের দিন তাদের কোন নফল এবাদত কবুল হবে না তার কোন ফরয এবাদত কবুল হব না।
যে সব লোক যায়গা জমিনের জন্য, নিজের পিতার নাম পরিবতন করে নেয়, যারা ধনী হওয়ার পর বাবার নাম গ্রাম্য টাইপের হলে পরিবতন করে নেয় তারা সাবধান। তেমনি ভাবে যারা বাচ্চাকে গোদ নেয়, বাচ্চা না হলে অন্যের বাচ্চাকে লালন করে তারা সে বাচ্চার পিতার নামের পরিবতে নিজের নাম লাগাতে পারবে না্। সে বাচ্চা বড় হলে যে মহিলা তাকে লালন করেছে সে মহিলা ঐ বাচ্চা থেকে পদা করতে হবে। কারন সে গাইরে মহরাম।
৫) সহিহ মুসলিমের ১০১০ নং হাদীস- আল্লাহর রাস্তায় খরচ করা থেকে বিরত থাকা যে নিজেকে ভাল কাজে খরচ করা থেকে বিরত রাখে তার উপর ফেরেশতা লানত করে।

৬-৮) মুসতাদরাকে হাকিম এর ১৯ নং হাদীস, নবী করিম (দঃ) একদিন মিম্বরে উঠার সময় প্রথম থাকে কদম রেখে বললেন আমিন, ২য় থাকে কদম রেখে বললেন আমিন, ৩য় থাকে কদম রেখে বললেন আমিন, সাহাবায়ে কেরাম প্রশ্ন করল এয়া রাসুলাল্লাহ আপনি আজ কেন মিম্বরে চড়ার সময় আমিন আমিন আমিন বললেন? নবী করিম (দঃ) বয়ান করেন যখন আমি প্রথম থাকে কদম রাখলাম তখন জিবরাইল বলল ঐ বক্তির জন্য ধ্বংস যে রমজানের মাস পেল কিন্তু এতে নিজের মাগফেরাত করাতে পারলেন না, আমি বললাম আমিন, আমি যখন ২য় সিড়িতে কদম রাখলাম তখন জিবরাঈল (আঃ) বললেন যে তার পিতা মাতা কিংবা দুজন থেকে কোন একজনকে বৃদ্ধাবস্থায় পেল কিন্তু তাদের খেদমত করে নিজের আখেরাতের মাগফেরাত করাতে পারল না জান্নাত হাসিল করতে পারল না তার উপর লানত আমি বললাম আমিন। এরপর আমি ৩য় সিড়িতে কদম রাখলে বলল যার সামনে মুহাম্মদ (দঃ) এর নাম আসল এবং আমার উপর দরুদ পাঠ করল না তার উপর লানত আমি বললাম আমিন।
সুতরাং রমজানের সময় মাগফেরাত থেকে বঞ্চিত, মা-বাবার খেদমত থেকে বিরত, নবী (আঃ) এর উপর দরুদ থেকে বিরত বান্দাহর উপর জলিলুল কদর ফেরেশতা জিবরাইল (আঃ লানত করেছেন এবং নবী করিম (দঃ) তাতে আমিন বলেছেন।
৯) মুসলমানদের প্রতি কোন হাতিয়ার দ্বারা িইশারাকারীর উপর আল্লাহর ফেরেশতারা বদদোয়া করেন। সহিহ মুসলিম শরীফের ২৬১৬ নং হাদীস নবী করিম (দঃ) এরশাদ করেন যে ব্যক্তি নিজের কোন মুসলমান ভাইয়ের দিকে হাতিয়ার দিয়ে ইশারা করল তখন ফেরেশতা তার প্রতি লানত করে যদিও সে তার আপন ভাই হউক। অনেক সময় দুভাই একে অপরের সাথে দুষ্টামি করে হাতিয়ার তাক করে এটাতেও ফেরেশতা লানত দিতে থাকে। এমন অনেক খবর শুনা গেছে যে পিতার লাইসেন্স করার বন্দুক আছে আর নিজের মেয়েকে দেখাচ্ছে কিভাবে শিকার করে কিন্তু হঠাৎ টিগার এর চাপ পরে গেল আর নিজের বন্দুকে নিজের মেয়ে মৃত্যু বরণ করল, আর পিতা এ শোকে পাগল হয়ে গেল। সুতরাং কোন ক্রমেই অস্ত্র, কিংবা ক্ষতিহয় এমন বস্তু কারো দিকে তাক করাটা হারাম।
১১) স্বামীর আহ্বানে সাড়া না দেওয়ার কারনে স্ত্রীর উপর ফেরেশতা লানত করে, সহিহ মুসলিমের ৮৩০ নং হাদিসের বর্নিত আবু হুরায়রা রাঃ হতে বর্নিত যে ব্যক্তি তার বিবিকে নিজের দিকে ডাকে আর বিবি অস্বিকার করে সে মহিলার উপর সকাল পযন্ত ফেরেশতা লানত দিতে থাকে।
১২) কুফুরীর হালতে মৃত্যুবরণ কারী লোকের উপর ফেরেশতা লানত করে
إِنَّ الَّذِينَ كَفَرُوا وَمَاتُوا وَهُمْ كُفَّارٌ أُولَئِكَ عَلَيْهِمْ لَعْنَةُ اللّهِ وَالْمَلآئِكَةِ وَالنَّاسِ أَجْمَعِينَ
নিশ্চয় যারা কুফরী করে এবং কাফের অবস্থায়ই মৃত্যুবরণ করে, সে সমস্ত লোকের প্রতি আল্লাহর ফেরেশতাগনের এবং সমগ্র মানুষের লা'নত। [ সুরা বাকারা ২:১৬১ ]
خَالِدِينَ فِيهَا لاَ يُخَفَّفُ عَنْهُمُ الْعَذَابُ وَلاَ هُمْ يُنظَرُونَ
এরা চিরকাল এ লা'নতের মাঝেই থাকবে। তাদের উপর থেকে আযাব কখনও হালকা করা হবে না বরং এরা বিরাম ও পাবে না। [ সুরা বাকারা ২:১৬২ ]

Post your comment

Comments

Be the first to comment
RSS
উপদেষ্টা : এডভোকেট মামুনুর রশিদ মামুন
কৃষিবিদ এম. সগিরুল ইসলাম মজুমদার ( জাপান)
প্রধান সস্পাদক: ডা: এম এ মতিন,
সম্পাদক: মো: জিয়াউল ইসলাম
সহ-সম্পাদক: নেছার উদ্দিন মজুমদার
অফিস: ৩৫ পুরানা পল্টন লাইন নীচতলা, ভি আই পি রোড ঢাকা-১০০০
ফোন: ০১৭২৭৯৩২৬৫২, ৯৩৫৪৯৯
জাপান ডেক্স +৮১৯০৬৮৬৩৪৭৩৩২
ইমেইল: videostarbanglatv@gmail.com