starbangla.tv l tv channel l News & Program
Welcome
Login / Register

শিক্ষাঙ্গন


  • হলি মডেল একাডেমীর উদ্যোগে প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষার্থীদের জন্য দোয়া ও বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত

    খাদেমুল ইসলাম,মাদারগঞ্জ, জামালপুর।।জামালপুরের মাদারগঞ্জ উপজেলার মিলন বাজারের  সুনাম ধন্য প্রতিষ্ঠান হলি মডেল একাডেমীর উদ্যোগে ২০১৬ সালে সমাপনি পরীক্ষার্থীদের জন্য দোয়া ও বিদায়ী অনুষ্ঠান বৃহস্পতিবার সকালে হলি মডেল একাডেমীতে অনুষ্ঠিত হয়েছে।মিলন বাজার বর্ণিক সমিতির সভাপতি রফিকুল ইসলাম দেওয়ান সাহেবের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, হলি মিশন শিক্ষা পরিবারের পরিচালক আবু সাইম।অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, ডাঃ মোহাম্মদ নুরুল্লাহ, মিলন বাজার ভাংবাড়ী আলিম মাদরাসা আরবি প্রভাষক হাব্বিুর রহমান বজলু প্রমুখ।অনুষ্ঠান পরিচালনায় ছিলেন অত্র প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক শহিদ মিয়া।

    Read more »
  • সারাদেশে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

     সারাদেশে আজ মঙ্গলবার  অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে।  সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষায় মোট ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন।

     জেএসসিতে বাংলা প্রথমপত্র বিষয়, জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা চলছে।

    এবার জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। এর মধ্যে ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছেলে এবং ১০ লাখ ৭৫ হাজার ২২৮ জন মেয়ে।

    এছাড়া জেডিসিতে অংশ নেবে ৩ লাখ ৭৮ হাজার ৪৭২ শিক্ষার্থী। এদের মধ্যে ১ লাখ ৭৫ হাজার ২২৮জন ছাত্র এবং ১ লাখ ৯৯ হাজার ২৪৪ জন ছাত্রী।

    গত রবিবার সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ জানান, ১ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। ৩০ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।’

    Read more »
  • মান্দায় উৎসবমুখর পরিবেশে গর্ভনিং বডির ভোট গ্রহণ প্রস্তুতি

    নওগাঁ প্রতিনিধিঃ
    নওগাঁর মান্দায় উৎসবমুখুর পরিবেশে গর্ভনিং বডির ভোট গ্রহণ প্রস্তুতি শেষ হয়েছে। জানা গেছে, মান্দা এস.সি মডেল পাইলট স্কুল এবং কলেজে আগামী ২৬ই অক্টোবর অভিভাবক সদস্য পদে স্কুল শাখায় ১১ জন, কলেজ শাখায় অভিভাবক পদে ৪ জন, সংরক্ষিত মহিলা অভিভাবক পদে ২ জন, শিক্ষক প্রতিনিধি সংরক্ষিত পদে ২ জন, শিক্ষক প্রতিনিধি স্কুল পদে ২ জন ও শিক্ষক প্রতিনিধি কলেজ শাখায় ১ জনসহ সর্বমোট ২২ জন মনোনয়ন পত্র দাখিল করলেও এর মধ্যে কলেজ শাখায় অভিভাবক পদে ২ জন মনোনয়ন পত্র প্রত্যহার করে নিেেয়ছে। এখন ২০ সদস্যদের গর্ভনিং বডির ভোট নিয়ে প্রার্থীরা ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ/প্রধান শিক্ষক রোস্তম আলী জানান, নিয়মিত কমিটি গঠনের জন্য সকল নিয়ম মেনে সরকারী বিধি অনুযায়ী জেলা প্রসাশক কর্তৃক নিয়োগকৃত প্রিজাইডিং অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম কে নিয়োগ করলে তিনি গর্ভনিং বডির গঠনের জন্য নির্বচনের সিডিউল ঘোষণা করেন। এই মর্মে আগামী ২৬ ইং তারিখ উৎসবমুখর পরিবেশে ভোটের মাধ্যমে গর্ভনিং বডি তৈরির সকল কাজ সম্পূর্ণ হয়েছে।

    Read more »
  • মেহেরপুরে শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ

    আল-আমীন, :মেহেরপুর
    মেহেরপুর সদর উপজেলার আমদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনারুল ইসালামের ব্যাক্তিগত উদ্যোগে আশরাফপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ করা হয়েছে।

    শনিবার সকালে স্কুল প্রাঙ্গনে আমদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনারুল ইসালাম উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স তুলে দেন।

    এসময় আশরাফপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজ উদ্দিন, সহকারী প্রধান শিক্ষক রুহুল আমীন, সহকারী শিক্ষক তারিক হোসেন, সুলতান উদ্দিন আহামেদ, শাহাবুদ্দিন, আসাদুল্লাহ, বাবুল আক্তার, রায়হান আলী, রুমানা দিল আফরোজ, বিলকিস খাতুন, আইনাল হক, নাসির উদ্দিন, ফয়সাল আলম সেখানে উপস্থিত ছিলেন।

    অনুষ্ঠানে বিদ্যালের সাড়ে ৫শ জন শিক্ষার্থীর মাঝে টিফিন বক্স বিতরণ করা হয়।

    Read more »
  • নাম সংশোধনের হলফনামা

    আমার কন্যার মোছাঃ জান্নাতুল মাওয়া যশোর শিক্ষা বোর্ডের অধীন গাংনী মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ হতে ২০১৪ সালে জেএসসি পরীক্ষায় জিপিএ ৪.০৬ পেয়ে উত্তীর্ণ হয়। যার রোল নং ৫৯২১৬৩, রেজিষ্ট্রেশন নং ১৪১৩৩৫৫৪৮৮, শিক্ষাবর্ষ ২০১৪। উক্ত পরীক্ষা পাশের সনদপত্রসহ সকল পত্রাদিতে তার মাতার নাম ভূলবশতঃ বাংলায় মোছাঃ মানফিরা বেগম ও ইংরেজীতে গজঝ. গঅঘঋওজঅ ইঊএটগ লেখা হয়েছে। যার প্রকৃত নাম বাংলায় মোছাঃ মানজিরা খাতুন ও ইংরেজীতে গঝঞ. গঅঘতওজঅ কঐঅঞটঘ হবে। এব্যাপারে মেহেরপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত হতে নাম সংশোধনের হলফনামা সম্পাদন করা হয়েছে। যার ক্রমিক নং ৩৩৩, তাং ২৮/০৯/২০১৬।
    -মোঃ ইউসুফ আলী, গাংনী, মেহেরপুর।

     

    Read more »
RSS