starbangla.tv l tv channel l News & Program
Welcome
Login / Register

জাতীয়


  • মুফতি হান্নানের মৃত্যুদণ্ড রিভিউয়ের রায় প্রকাশ

    মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুফতি আবদুল হান্নানসহ তিনজনের রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দেয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। বিচারপতিদের সইয়ের পর মঙ্গলবার এ রায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ এ তথ্য নিশ্চিত করেছন।   

     

    রেজিস্ট্রার জানিয়েছেন, পাঁচ পৃষ্ঠার রায়ের কপিটি এখন কারাগার এবং সিলেটের বিচারিক আদালতে পাঠানো হবে।

    গত ১৯ মার্চ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বিভাগ তাদের রিভিউ আবেদন খারিজ করে দেন। এর ফলে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করতে এখন শুধু রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন ছাড়া আর কোনো আইনগত বাধা নেই।

    মুফতি আবদুল হান্নান ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন- শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন।

    আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আসামিপক্ষে ছিলেন আইনজীবী নিখিল কুমার সাহা।

    প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ গত ৭ ডিসেম্বর আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার মামলায় সংক্ষিপ্তভাবে রায় ঘোষণা করেন।

    গত ১৮ জানুয়ারি ৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশ করা হয়। গত ২৩ ফেব্রুয়ারি এ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন মুফতি হান্নান।

    Read more »
  • মুশফিক ও সাকিবকে প্রধানমন্ত্রীর ফোন

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোনে বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম ও অল-রাউন্ডার সাকিব-আল হাসানের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং শ্রীলংকার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট বিজয়ের জন্য তাদেরকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ বাসসকে জানান, শততম টেস্টে শ্রীলংকার বিরুদ্ধে বাংলাদেশের বিজয়ের পর পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুশফিক ও সাকিবের সঙ্গে ফোনে কথা বলেন এবং বিজয়ের জন্য তাদের আন্তরিক অভিনন্দন জানান। শেখ হাসিনা ‘জয়বাংলা’ বলে তাদেরকে অভিনন্দন জানান এবং বাংলাদেশ ক্রিকেট দলের অব্যাহত সাফল্যের জন্য দোয়া করেন। প্রেস সচিব প্রধানমন্ত্রীর বরাত দিয়ে বলেন, এই অর্জন ধরে রাখতে আমি তোমাদের জন্য দোয়া করছি। কলম্বোর পি সারা ওভালে জয়বাংলা কাপ টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ দিনে বাংলাদেশ দল শ্রীলংকাকে ৪ উইকেটে পরাজিত করে শততম টেস্টে বিজয় উদযাপন করে।

    Read more »
  • টুঙ্গিপাড়ায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। আজ শুক্রবার সকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা জানান।

    পুষ্পস্তবক অর্পণ শেষে তাঁরা কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিউগলে করুণ সুর বাজানো হয়।

    এ উপলক্ষে বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

    বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে আবদুল হামিদ ও শেখ হাসিনা ফাতেহা পাঠ ও মোনাজাত করেন।

    এ সময় মন্ত্রিপরিষদের সদস্য, তিন বাহিনীর প্রধান ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। পরে রাষ্ট্রপতি সমাধিসৌধ এলাকায় রাখা দর্শনার্থী বইতে সই করেন।

    প্রধানমন্ত্রী রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর টুঙ্গিপাড়ায় যান।

    দেশে আজ বঙ্গবন্ধুর জন্মদিন জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হচ্ছে।

    Read more »
  • রাজধানীতে র‍্যাব ক্যাম্পে ‘আত্মঘাতী হামলাকারী’ নিহত

    রাজধানীর আশকোনায় হাজি ক্যাম্পের পাশে প্রস্তাবিত র‍্যাব সদর দপ্তরে আত্মঘাতী হামলা হয়েছে। এ ঘটনায় ওই আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছেন।

    আজ শুক্রবার আনুমানিক বেলা ১টা ১০ মিনিটের দিকে এই হামলা হয় বলে র‍্যাব সূত্র জানিয়েছে। আনুমানিক ২৫ বছর বয়সী ওই যুবকের নাম পরিচয় এখনো জানা যায়নি।

    র‍্যাবের পরিচালক (গণমাধ্যম) মুফতি মাহমুদ খান জানান, বেলা একটার দিকে আশকোনা হাজি ক্যাম্পের পাশে র‍্যাব সদর দপ্তরের সীমানা প্রাচীর পার হয়ে ওই যুবক ভেতরে ঢুকতে গেল সেখানে উপস্থিত র‍্যাবের কয়েকজন সদস্য তাঁকে জিজ্ঞাসাবাদ করতে শুরু করে। একপর্যায়ে সে সেখান থেকে ছুটে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তখন তাঁর শরীরের সঙ্গে বেঁধে রাখা বোমার বিস্ফারণ ঘটায়।

    মুফতি মাহমুদ খান জানান, এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। বোমার আঘাতে তাঁর শরীর ছিন্নভিন্ন হয়ে যায়।

    Read more »
RSS