starbangla.tv l tv channel l News & Program
Welcome
Login / Register

অর্থ-বাণিজ্য


  • অবশেষে পেপ্যাল সেবা চালু বাংলাদেশে

    অবশেষে পেপ্যাল সেবা চালু হচ্ছে বাংলাদেশে। আন্তর্জাতিক লেনদেন সম্পাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সেবাটি চালুর অনুমোদন পেয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সোনালী ব্যাংককে পরামর্শ দিয়েছে।
    এ প্রসঙ্গে সোনালী ব্যাংকের রেমিটেন্স ব্যবস্থাপনা বিভাগের প্রধান কর্মকর্তা মোহাম্মদ নওয়াব হোসেন  বলেন, পেপ্যাল সেবা চালুর জন্য আমরা কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি পেয়েছি। এখন পেপ্যালের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আগামী এপ্রিল মাসের শেষের দিকে সাধারণ মানুষ এই সেবা পাবেন বলে আশা করছি।
    তিনি বলেন, এখন সোনালী ব্যাংকের আইটি বিভাগের কর্মকর্তারা সফটওয়্যারের উন্নয়ন এবং পেপ্যালের সঙ্গে সমন্বয়ের জন্য কাজ করবে। তিনি উল্লেখ করেন, খুব সম্ভবত আমেরিকাতে দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তিটি হবে।
    প্রসঙ্গত, পেপ্যালের সাহায্যে ইলেক্ট্রনিক ডিভাইসের সাহায্যে বিশ্বব্যাপী ফান্ড ও রেমিটেন্স ট্রান্সফার করতে পারবেন এর সেবাগ্রহীতারা। এর ফলে ব্যবসায়িক কার্যক্রমেও কোনও ধরনের দুর্ভোগ পোহাতে হবে না।
    উল্লেখ্য, পেপ্যাল সেবাটি বাংলাদেশে কার্যকর জন্য দীর্ঘদিন থেকেই দাবি জানিয়ে আসছিল আইটি সেক্টর ও ই-কর্মাস ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্টরা। তবে নীতিগত অনুমোদন, নিরাপত্তা ভাবনাসহ নানা কারণে সেবাটি কার্যকরে সময়ক্ষেপণ করে বাংলাদেশ ব্যাংক।     

    Read more »
  • ইসলামী ব্যাংকের সঙ্গে জামায়াতে ইসলামীর কী সম্পর্ক?

    বিবিসি বাংলা: বাংলাদেশের সবচেয়ে বড় ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শীর্ষ পদগুলোতে যে রদবদল ঘটানো হয়েছে, তার ফলে ইসলামী ব্যাংকের ওপর সরকারের নিয়ন্ত্রণ আরও সুদৃঢ় হলো বলে মনে করা হচ্ছে।
    বুধবার ব্যাংকটির বোর্ড অব ডিরেক্টর্সের সভায় আরাস্তু খানকে নতুন চেয়ারম্যান নিয়োগ করা হয়। ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান পদত্যাগ করেছেন বলে জানানো হয়। তার জায়গায় নতুন ম্যানেজিং ডিরেক্টর হিসেবে আবদুল হামিদ মিয়ার নাম প্রস্তাব করা হয়।
    ইসলামী ব্যাংকে বরাবরই বাংলাদেশের সবচেয়ে বড় ইসলামী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর একটা বিরাট প্রভাব ছিল বলে মনে করা হয়। যদিও সাম্প্রতিক বছরগুলোতে ব্যাংকটির দিক থেকে এসব অভিযোগ জোর গলায় অস্বীকার করা হয়েছে।
    বাংলাদেশে সরকারী-বেসরকারী সব ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংকই এখন সবচেয়ে বড় ব্যাংক। মুনাফার দিক থেকেও ব্যাংকটির অবস্থান শীর্ষে। মাত্র কয়েক সপ্তাহ আগে এটিকে বাংলাদেশের সেরা ব্যাংকের পুরস্কার দেয় লন্ডনের ফিনান্সিয়াল টাইমসের ব্যাংকার ম্যাগাজিন।

    সেই পুরস্কার নিতে বিদায়ী ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান লন্ডনে এসেছিলেন। সেসময় বিবিসির স্টুডিওতে এসে দেয়া এক সাক্ষাৎকারে তিনি ইসলামী ব্যাংকের সঙ্গে জামায়াতে ইসলামীর কোন সম্পর্কের কথা জোরালোভাবে অস্বীকার করেন।
    ইসলামী ব্যাংকের সঙ্গে জামায়াতে ইসলামীর সম্পর্ক কী? এ প্রশ্নের উত্তরে মোহাম্মদ আবদুল মান্নান বলেন, "শুধু জামায়াতে ইসলামী নয়, কোন রাজনৈতিক দলের সঙ্গেই ইসলামী ব্যাংকের কোন ধরণের আইনি বা অন্য কোন ধরণের সম্পর্ক নেই।"
    ইসলামী ব্যাংক যখন প্রতিষ্ঠিত হয়, তখন সেখানে বিদেশি বিনিয়োগই ছিল সবচেয়ে বেশি, মোট বিনিয়োগের ৭০ শতাংশই এসেছিল ১১টি বিদেশি প্রতিষ্ঠান থেকে। সেখানে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, কুয়েত ফাইন্যান্স হাউস, দুবাই ইসলামী ব্যাংক এদের বিনিয়োগ ছিল।
    অন্যদিকে বাংলাদেশের যে ৩০ শতাংশ বিনিয়োগ, তার মধ্যে দশ শতাংশ এসেছে শেয়ার বাজারে ছাড়া আইপিও(ইনিশিয়াল পাবলিক অফারিং) থেকে। বাকী যে বিশ শতাংশ বিনিয়োগ, তার পঁচিশ শতাংশ দিয়েছিল বাংলাদেশ সরকার। দীর্ঘদিন বাংলাদেশ সরকারের একজন প্রতিনিধি ইসলামী ব্যাংকের বোর্ড অব ডিরেক্টরসের একজন সদস্য হিসেবে কাজ করেছেন সেখান থেকে সরকারী বিনিয়োগ তুলে নেয়ার আগে পর্যন্ত।

    কিন্তু ইসলামী ব্যাংক যেভাবে পরিচালিত হতো, সেখানে জামায়াতে ইসলামীর একটা বিরাট প্রভাব ছিল, তাদের ইচ্ছেমতই সবসময় ব্যাংকটি পরিচালিত হয়েছে, এমন অভিযোগ বহুবার ব্যাংকটির বিরুদ্ধে তোলা হয়েছে।

    বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে মোহাম্মদ আবদুল মান্নান সে অভিযোগ অস্বীকার করে বলেন, "ইসলামী ব্যাংকের মূলধনে যেমন কোন বিশেষ দলের বা মতের সম্পর্ক ছিল না, আমাদের বিনিয়োগ কার্যক্রম বা ডিপোজিট যারা করছেন, সেখানেও কোন রাজনৈতিক দলের সংশ্লিষ্টতা কখনো প্রমাণিত হয়নি।"
    তিনি আরও বলেন, "আমার গত ৩৫ বছরের অভিজ্ঞতা থেকে বলতে পারি আমরা সম্পূর্ণ পেশাদারীত্বের ভিত্তিতে এই ব্যাংকটি পরিচালনা করেছি। এবং শুধু পেশাদারীত্বের কারণেই ইসলামী ব্যাংক সারা বিশ্বে এত সুনাম অর্জন করেছে।"
    ইসলামী ব্যাংক তাদের নিয়োগ, ব্যবসা, বিনিয়োগ, ইত্যাদি ক্ষেত্রে যে কেবল একটি দলকে প্রাধান্য দিয়ে থাকে বলে অভিযোগ, সে অভিযোগও অস্বীকার করেন তিনি। তিনি বলেন, "এটি সম্পূর্ণ অসত্য।"

    Read more »
  • প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

    দেশের শীর্ষ শিল্প উদ্যোক্তা সালমান এফ রহমানকে বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসেবে মনোনয়ন দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাক্ষরিত একটি চিঠিও দেয়া হয়েছে সালমান এফ রহমানকে। বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান আওয়ামী লীগ সভানেত্রীর উপদেষ্টা হিসেবে একই দায়িত্ব পালন করে আসছিলেন। তাকে পুনরায় এ দায়িত্বে মনোনয়ন দেয়া হলো।

    Read more »
  • ১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত

    ১০০ টাকা মূল্যমানের বাংলাদেশ প্রাইজবন্ডের ৮৪তম ড্র অনুষ্ঠিত হয়েছে। এবার প্রথম পুরস্কার জিতেছে প্রত্যেক সিরিজের ০২৭০৫১২ নম্বর ও দ্বিতীয় পুরস্কার জিতেছে ০৫৫৩৩৪৮ নম্বর প্রাইজবন্ড। গতকাল ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়। একক সাধারণ পদ্ধতি তথা প্রত্যেক সিরিজের একই নম্বর প্রাইজবন্ডের ড্র পরিচালিত হয়। এবারের ড্রতে ০০০০০০১ থেকে ১০০০০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত বন্ডগুলো থেকে ৪৩টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যার পুরস্কার ঘোষণা করা হয়েছে। প্রাইজবন্ডের প্রথম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যার প্রতিটি সিরিজের সেই সংখ্যার বন্ড প্রথম পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। একইভাবে অন্য পুরস্কারগুলোও দেয়া হয়ে থাকে। এবারে ৪৪টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যার দুই হাজার ২৪টি প্রাইজবন্ড নম্বর পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়েছে। এবারে তৃতীয় পুরস্কার বিজয়ী প্রাইজবন্ড নম্বর দুটি হলো- ০২০৯৫৬৪ ও ০৪১৩৬৯৭। আর চতুর্থ পুরস্কার বিজয়ী প্রাইজবন্ড দুটির নম্বর যথাক্রমে ০১৩২০৭৩ ও ০৫৪৫৫৪২। পঞ্চম পুরস্কার বিজয়ী প্রতিটি সিরিজের ৪০টি নম্বর হলো- ০০০৪৯৫৪, ০২১৮৭১৭, ০৩৯৯২৯৯, ০৬৫৭০৯২, ০৮২১৪১০, ০০৪১৩৫১, ০২২৭২৪০, ০৪০৩৬৮৫, ০৬৭৩০৪৭, ০৮২২২৭১, ০০৭৪১৪০, ০২৬৭৩২৮, ০৪১২১৫৯, ০৭০৯৫৩৩, ০৮৩৪৬৯৫, ০১৪৪৪৪৭, ০২৬৮৬৪০, ০৫৪৬৩৯৮, ০৭১৮৮৬৭, ০৮৮৭৪০৫, ০১৭১০৩৯, ০২৯২১৮৬, ০৫৬৪৮২৭, ০৭২৭৫৯৯, ০৯১১৯৪৬, ০১৭১৩২৫, ০৩২৫৫১৯, ০৫৯২৭৭৪, ০৭৬৩২৩৫, ০৯১৫৮৩১, ০২০০৪৩৭, ০৩৩৩২৪১, ০৬৩৫১৫৭, ০৭৮১০৩৯, ০৯৩৫৫৩৪, ০২০৩৬৯০, ০৩৯৬৮৩৮, ০৬৪৫২১১, ০৮১৪৭৭৭ এবং ০৯৫৪৫৪৭। প্রথম পুরস্কার বিজয়ী প্রত্যেকে ছয় লাখ ও দ্বিতীয় পুরস্কার বিজয়ীদের তিন লাখ ২৫ হাজার টাকা করে দেয়া হয়। এছাড়া তৃতীয় পুরস্কার বিজয়ী এক লাখ, চতুর্থ পুরস্কার বিজয়ী ৫০ হাজার এবং পঞ্চম পুরস্কার বিজয়ীরা পাবেন ১০ হাজার টাকা করে। উল্লেখ্য, প্রতি তিন মাস অন্তর প্রতি মাসের শেষ কর্মদিবসে প্রাইজবন্ডের ড্র হয়ে থাকে।

    Read more »
  • কুষ্টিয়া জেলার আয়কর মেলা শুরু হচ্ছে ৩ নভেম্বর

    আল-আমীন মেহেরপুর । করদাতাদের জন্য আয়কর প্রদান কার্যক্রম সহজীকরণ, করনেট সম্প্রসারণ এবং জনসাধারনের মাঝে আয়কর সর্ম্পকে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কর অঞ্চল খুলনা এর তও¦াবধানে কুষ্টিয়া জেলায় ৪ দিন ব্যাপী আয়কর মেলা আগামী ৩ নভেম্বর ২০১৬ থেকে শুরু হচ্ছে । কুষ্টিয়া জেলা পরিষদ এর আব্দুল জব্বার মিলনায়তনে অনুষ্ঠিতব্য উক্ত মেলার প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করবেন মাননীয় জাতীয় সংসদ সদস্য বেগম লায়লা আরজুমান বানু। বিশেষ অতিথি থাকবেন জেলা প্রশাসক মো. জহির রায়হান,জেলা পরিষদ প্রশাসক মোঃ জাহিদ হোসেন জাফর, পুলিশ সুপার প্রলয় চিসিম, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টির সভাপতি হাজী মোঃ রবিউল ইসলাম, জেলা আয়কর আইনজীবি সমিতির সভাপতি মোঃ ইউসুফ আলী চৌধুরী মোহন। সভাপতিত্ব করবেন পরিদর্শী যুগ্ন কর কমিশনার মুকুল চন্দ্র রায়। উক্ত আয়কর মেলা সফল করে তোলার জন্য সহকারী কর কমিশনার মোঃ আহসানউল্লাহ রাসেল সংশ্লিষ্টদের ও জনসাধারনের প্রতি বিনীত আহবান জানিয়েছেন। মেলা চলবে ৩ নভেম্বর থেকে ৬ নভেম্বর । প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পযর্ন্ত ।

     

    Read more »
RSS